বিকাশ ও নগদকে সুশৃঙ্খলভাবে চলার নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

বিকাশ ও নগদকে সুশৃঙ্খলভাবে কার্যক্রম পরিচালনা করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রতিষ্ঠান দুটি যাতে একে অপরের বিরুদ্ধে অপপ্রচার না চালায়, সে বিষয়েও মৌখিক নির্দেশনা দেয়া হয়েছে।

গত বুধবার ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান বিকাশ ও ডাক বিভাগের ডিজিটাল সেবা নগদের সঙ্গে অনুষ্ঠিত আলোচনায় এই নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক।

নগদের একটি বিজ্ঞাপন প্রচার, বিকাশ ও এর প্রধান নির্বাহীকে জড়িয়ে বিভিন্ন ভিডিও চিত্র তৈরি, নগদের সেবার বিরুদ্ধে সারাদেশে পোস্টার ছড়ানো, এ জন্য অজ্ঞাত ১০ হাজার জনের বিরুদ্ধে মামলাকে কেন্দ্র করে কেন্দ্রীয় ব্যাংক এই নির্দেশনা দিয়েছে। আর্থিক খাতে এমন আচরণ বরদাশত করা হবে না বলেও নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়ে দিয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণ কাঠামোর মধ্যে থেকেই সব পক্ষকে কার্যক্রম পরিচালনা করতে হবে। দুই প্রতিষ্ঠানকে আর্থিক বাজারে সুশৃঙ্খল পরিবেশ ফেরানোর পরামর্শও দেয়া হয়েছে।

তাদের সতর্ক করে বলা হয়, জনগণের টাকার নিরাপত্তা দিতে কেন্দ্রীয় ব্যাংক নতুন সিদ্ধান্ত নিতে পিছপা হবে না। তাই যেকোনো প্রচারণা ও কার্যক্রম চালানোর আগে তা বিশ্লেষণ করে দেখতে হবে।

নাম প্রকাশ না করার শর্তে কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, মোবাইলে আর্থিক সেবা বাজারের পুরো নিয়ন্ত্রণ কেন্দ্রীয় ব্যাংকের। তাই জনগণ যাতে সহজে সেবাটি পায় ও টাকার নিরাপত্তা থাকে, এ জন্য প্রতিনিয়ত চেষ্টা করা হচ্ছে। এমন কিছু সহ্য করা হবে না, যা আর্থিক সেবার বাজারের জন্য খারাপ হয়। প্রয়োজনে এজেন্ট নিয়োগ, বিজ্ঞাপনের বিষয়বস্তু নির্ধারণ, নতুন সেবাসহ সবকিছুর জন্য অনুমোদনের বাধ্যবাধকতা আরোপ করা হবে।

বর্তমানে বাংলাদেশ ব্যাংকের অধীনে ১৫টি প্রতিষ্ঠান মোবাইলে আর্থিক সেবা দিচ্ছে। এর নিবন্ধিত গ্রাহক প্রায় ১০ কোটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *