নিউজিল্যান্ডে ‘পরিষ্কার আকাশের’ কারণে ক্যাচ নে ওয়া যায়নি!

এবার নিউজিল্যান্ড সফরে ব্যাটিং-বোলিংয়ে মাঝে মাঝে লড়াইয়ের ছাপ থাকলেও বাংলাদেশের ফিল্ডিং ছিল একদমই বেহাল। প্রতি ম্যাচেই হাত ফসকে বেরিয়েছে সহজ ক্যাচ, গ্রাউন্ড ফিল্ডিং ছিল যাচ্ছেতাই। রোববার দেশে ফিরে ফিল্ডিংয়ের ব্যর্থতার জন্য নিউজিল্যান্ডের ‘পরিষ্কার আকাশ’ আর আবহাওয়াকে দায় দিলেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ।

নিউজিল্যান্ডে ওয়ানডে আর টি-টোয়েন্টি দুই সিরিজেই বাংলাদেশ হয়েছে হোয়াইটওয়াশড। তবে প্রথমবার সেদেশে গিয়ে স্বাগতিকদের হারানোরও সুযোগ এসেছিল। ফিল্ডারদের ব্যর্থতায়  নষ্ট হয়েছে তা।

নিউজিল্যান্ডে ওয়ানডে সিরিজে জায়গা হয়নি নাসুমের। খেলছেন তিনটি টি-টোয়েন্টির সবগুলোতেই। ক্যাচ ফসকেছে তার বলেও। দ্বিতীয় ওয়ানডেতে গুরুত্বপূর্ণ সময়ে ক্যাচ ছেড়েছে মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহ রিয়াদ। ক্যাচ হাতছাড়া করেন শেখ মেহেদী হাসান। টি-টোয়েন্টিতেও করুণ দশা ছিল মাহমুদউল্লাহর ফিল্ডিংয়ের।

চরম হতাশার সিরিজ শেষ করে রোববার দুপুরে দেশে ফিরে বাংলাদেশ দল। দলের হয়ে গণমাধ্যমে কথা বলতে এসে নাসুম ফিল্ডারদের ব্যর্থতা ঢাকলেন পরিষ্কার আকাশের যুক্তিতে, ‘দেড়-দুই মাস থাকলে (নিউজিল্যান্ডে) আমাদেরও ফিল্ডিংয়ে উন্নতি হতো। কারণ এক নম্বর ওখানের আকাশ অনেক পরিষ্কার। আর দুই নম্বর ওখানের আবহাওয়া আমাদের আবহাওয়ার মতো না। পুরোপুরি আলাদা। আমাদের একটু সময় লাগতো। হয়তোবা আমরা যদি ১৫ দিন বা আরেকটু ক্যাম্প করতে পারতাম, তাহলে আরেকটু ভালো হতো।’

এমনিতে নিউজিল্যান্ডের বাতাস একটা বড় কারণ হয়ে যায়। অনেক সময়ই সফরকারী ফিল্ডাররা বলের ফ্লাইট মিস করেন। তবে নাসুম জানালেন ঝকঝকে আকাশের নতুন এক কারণ। অনেক সময় বেশি রোদ থাকলে বল দেখতে সমস্যা হতে পারে।  যদিও রাতের ম্যাচেও যে বল ক্যাচ মুঠোয় রাখতে পারেননি বাংলাদেশের ফিল্ডাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *