ট্রাম্পকে গ্রেফতার করতে ইন্টারপোলকে আবারো অনুরোধ ইরানের

ইরানের বিশেষ আল-কুদস ফোর্সের সাবেক প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার অভিযোগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ মোট ৪৮ মার্কিন কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে ইন্টারপোলকে অনুরোধ করেছে ইরান

ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসাইন ইসমাইলি মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

সংবাদ সম্মেলনে ইসমাইলি বলেন, ‘ইসলামী প্রজাতন্ত্র ইরান গুরুত্বের সাথেই এই অপরাধের আদেশ ও বাস্তবায়নের সাথে জড়িতদের অনুসরণ ও শাস্তি দেয়ার বিষয়ে খবর রাখছে।’

২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আদেশে মার্কিন সামরিক বাহিনীর এক ড্রোন হামলায় ইরানের অন্যতম শীর্ষস্থানীয় সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকে তার সহকারী আবু মাহদি আল-মুহানদিস অপর আট সহচরসহ নিহত হন। ট্রাম্প ও পেন্টাগনের শীর্ষ কর্মকর্তাদের গ্রেফতারে ইন্টারপোলের কাছে ইরানের এটি দ্বিতীয় অনুরোধ।

এর আগে গত বছরের জুনে তেহরানের কৌঁসুলী আলী আলকাসিমেহর ট্রাম্প ও ডজনখানেক মার্কিন কর্মকর্তার বিরুদ্ধে ‘হত্যা ও সন্ত্রাসের’ অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিলেন।

কিন্তু ফ্রান্সভিত্তিক ইন্টারপোল ইরানের এই অনুরোধ প্রত্যাখ্যান করে জানিয়েছিল, ইন্টারপোলের সংবিধানে কোনো প্রকার রাজনৈতিক, সামরিক, ধর্মীয় বা বর্ণবাদের ভিত্তিতে কোনো হস্তক্ষেপ বা কার্যক্রম গ্রহণে নিষেধ করা হয়েছে।

সূত্র : আলজাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *