করোনা বাড়লেও এখনই লকডাউনের কথা ভাবছে না ভারত : কেন্দ্রীয় মন্ত্রী

কোভিড সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সাথে সাথেই ফের লকডাউনের আশঙ্কা তৈরি হয়েছে। আবার লকডাউন হলে সাধারণ মানুষের রুটিরুজি, শিল্প, ব্যবসা ও সামগ্রিক অর্থনীতির কী হাল হবে, তা নিয়েও প্রশ্ন উঠছে।

এই দোলাচলের মধ্যেই শনিবার ভারতের কেন্দ্রীয় সরকারের শীর্ষস্তর থেকে ইঙ্গিত মিলল, এখনই দেশ জুড়ে কোনো লকডাউনের পরিকল্পনা মোদি সরকারের নেই। বরং লকডাউনের বদলে গত বছরের তুলনায় উন্নত স্বাস্থ্য পরিকাঠামো ও কোভিডের টিকা দিয়েই সংক্রমণের মোকাবেলা করা যাবে বলে কেন্দ্রীয় সরকার মনে করছে।

সরকারি সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রোববার কোভিড পরিস্থিতি নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে বৈঠক করতে পারেন। যে ১১টি রাজ্যের পরিস্থিতি উদ্বেগজনক, ক্যাবিনেট সচিব আজ ওই রাজ্যগুলোর মুখ্যসচিবদের সাথে বৈঠক করেছেন। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয় শীর্ষ সূত্রের বক্তব্য, অর্থনীতিতে ফের ধাক্কা এড়াতেই দেশ জুড়ে লকডাউনের কথা ভাবা হচ্ছে না।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিষয়ক সচিব তরুণ বজাজ আজ বলেন, ‘ফের কোভিড সংক্রমণ সকলের কাছেই দুশ্চিন্তার। তবে স্বাস্থ্য পরিকাঠামো এখন আগের তুলনায় অনেক ভালো। কোভিডের টিকাও এসে গিয়েছে। তাই আমার মনে হয়, সরকার এবার লকডাউন না করেই ভাইরাসের মোকাবেলা করবে।’
সূত্র : আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *