আজ বাইডেনের জন্মদিন, ৭৮ বছরে প্রমাণ করবেন বয়স একটি সংখ্যা মাত্র?

নবনির্বাচিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আজ জন্মদিন। ১৯৪২ সালের আজকের দিনে (২০ নভেম্বর) পেন্সিলভেনিয়াতে জন্মেছিলেন বাইডেন। আজ তার বয়স ৭৮ বছর পূর্ণ হলো।

 
ঠিক দু মাস পরই বাইডেন যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে প্রবীণ প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন৷ এর মধ্য দিয়ে তিনি সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের রেকর্ড ভাঙ্গবেন। রিগ্যান ১৯৮৯ সালে হোয়াইট হাউস ছেড়ে যাবার সময় তার বয়স হয়েছিল ৭৭ বছর ৩৪৯ দিন।
 
এবারের নির্বাচনী প্রচারণা চলাকালীন সময়ে বাইডেনের মূল প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ৭৪ বছর বয়সী বর্তমান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বাইডেনের ‘ছোটোখাটো স্মৃতিভ্রম জাতীয় ভুল’গুলোকে তুলে ধরার কোন সুযোগ হাতছাড়া করেন নি। ট্রাম্প যুক্তি দেখাতে চেয়েছিলেন ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনের নেতৃত্ব দেওয়ার জন্য মানসিক ঘাটতি রয়েছে। এছাড়া ট্রাম্প বাইডেনকে ‘স্লিপি জো’ বা “তন্দ্রবিষ্ট জো” নামে বারবার ডেকে তার জনপ্রিয়তাকেও খাটো করে দেখানোর চেষ্টা করে গেছেন।
 
এ অবস্থায় বাইডেন সমর্থকরা বলছেন, পোড় খাওয়া রাজনীতিবিদ জো বাইডেন তার কাজের মাধ্যমে ঠিকই প্রমাণ করে দেবেন, বয়স একটা সংখ্যা মাত্র। আর রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সময়ই সব প্রশ্নের জবাব দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *